এফআইবিসি ব্যাগের বড় চালান গেল ইউরোপে

এফআইবিসি ব্যাগের বড় চালান গেল ইউরোপে

দেশবন্ধু প্যাকেজিংয়ের এ পণ্য আগামী সপ্তাহে যাবে ইউএই ও ইউএসএ
অর্থনৈতিক প্রতিবেদক
Published : Wednesday, 8 July, 2020

 

দেশবন্ধু প্যাকেজিং লিমিটেডের উৎপাদিত এফআইবিসি ব্যাগ ও এডিস্টার ব্যাগ সুনামের সঙ্গে আন্তর্জাতিক বাজারে আরও আগেই জায়গা করে নিয়েছে। বিশেষ করে ইউরোপ ও আমেরিকার দেশগুলোতে। মহামারি করোনার মধ্যেও প্রতিনিয়ত বিশ্বের বিভিন্ন দেশে রপ্তানি হচ্ছে দেশবন্ধু প্যাকেজিংয়ের পণ্য। 

 
এ ধারাবাহিকতায় বুধবার ইউরোপে ১৯ টন (১৬ হাজার ১৫০ পিস) এফআইবিসি ব্যাগ রপ্তানি হয়। খুব শিগগিরই আরও বড় ধরনের চালান বেশ কয়েকটি দেশে রপ্তানি হবে। 
 
দেশবন্ধু প্যাকেজিং লিমিটেডের প্রধান (বৈদেশিক বিপণন) মো. শফিউল আজম তালুকদার জানান, দেশবন্ধু প্যাকেজিং কোম্পানির উৎপাদিত পণ্য বিশ্বের বিভিন্ন দেশে নিয়মিত রপ্তানি হচ্ছে। বিশেষ করে ইউরোপ, আমেরিকা, কানাডা, বেলজিয়াম, দুবাই, নেদারল্যান্ড, ভারত ও চীনসহ বিশ্বের বিভিন্ন দেশে। এ ধারাবাহিকতায় বুধবার একটি চালান ইউরোপে রপ্তানির উদ্দেশে কারখানাতেই শিপমেন্ট হয়। শুধু তাই নয়, আগামী ১৩ জুলাই সংযুক্ত আরব আমিরাত (ইউএই) ও আগামী ১৫ জুলাই আমেরিকাতে (ইউএসএ) বড় ধরনের চালান শিপমেন্ট হবে।
 
 

মো. শফিউল আজম তালুকদার বলেন, বর্তমানে বিশ্বব্যাপী মহামারি করোনা আঘাত হেনেছে। যার প্রভাব বাংলাদেশেও পড়েছে। তবে দেশের অর্থনৈতিক উন্নয়ন ও শ্রমিকদের স্বার্থে করোনাতেও কারখানার উৎপাদন প্রক্রিয়া চালু রাখা হয়েছে। এক্ষেত্রে সরকারি সব ধরনের স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে কারখানায় উৎপাদন ব্যবস্থা অব্যাহত রয়েছে।

 
তিনি আরও বলেন, পণ্যের গুণগত মান ভালো হওয়ায় বিভিন্ন দেশ থেকে প্রতিনিয়ত অর্ডার পাওয়া যাচ্ছে। তাই করোনাকে উপেক্ষা করে স্বাস্থ্যবিধি মেনে দেশবন্ধু প্যাকেজিংয়ের কারখানায় উৎপাদন অব্যাহত রাখা হয়। এ কারণে পণ্য রপ্তানরি জন্য কোম্পানির প্রস্তুতি রয়েছে। ফলে আন্তর্জাতিক ক্রেতাদের চাহিদা মোতাবেক সরবরাহ করা সম্ভব হচ্ছে।
 
দেশবন্ধু প্যাকেজিং লিমিটেডের মহাব্যবস্থাপক (কারখানা প্রধান) প্রকৌশলী সাখাওয়াত হোসেন জানান, দেশবন্ধু প্যাকেজিং কারখানায় বর্তমানে অত্যাধুনিক মেশিন স্থাপন করা হয়েছে। একই সঙ্গে কর্মঠ, দক্ষ ও তারুণ্য নির্ভর জনবলের মাধ্যমে নিখুঁত ও মানসম্মত প্লাস্টিক ব্যাগ উৎপাদন হচ্ছে।
 
তিনি বলেন, করোনার আগে প্রতি মাসেই বিদেশি বায়াররা (ক্রেতারা) পণ্যের মান ও কারাখানা পরিদর্শনে আসতেন। বর্তমানে করোনার কারণে তা বাধাগ্রস্ত হয়েছে। তবে ভার্চুয়াল যোগাযোগের মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশ থেকে অর্ডার আসছে। তিনি বলেন, কারখানার উৎপাদন প্রক্রিয়া চলমান থাকায় ক্রেতাদের চাহিদা সরবরাহের ক্ষেত্রে কোনো সমস্যা হচ্ছে না। নিদিষ্ট সময়ের মধ্যে সরবরাহ করা হচ্ছে। এতে বিদেশিদের কাছে দেশবন্ধু প্যাকেজিংয়ের তথা বাংলাদেশের ভাবমূর্তি বাড়ছে।
 
কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, জার্মান টেকনোলজির অত্যাধুনিক মেশিনে দেশবন্ধু প্যাকেজিং লিমিটেডের কারখানায় উৎপাদন করছে আন্তর্জাতিক মানের এফআইবিসি (জাম্বু) ব্যাগ; যা শতভাগ রপ্তানির জন্য আন্তর্জাতিক সব মানদণ্ড ঠিক রেখেই উৎপাদন করছে বড় সাইজের এ ব্যাগ। জাম্বু ব্যাগ ছাড়াও নরসিংদীর চরসিন্দুর নিজস্ব কারাখানা উৎপাদিত পিপি ওভেন, ওয়ান প্লাই সিমেন্ট ব্যাগ, টুপ্লাই এডিস্টার ব্যাগ, টুপ্লাইস্টিস ব্যাগ ও বিওপিপি ব্যাগ রপ্তানি হচ্ছে বিদেশে। 
 
আজকালের খবর/ কালাম