দেশবন্ধু গ্রুপের ভর্তুকি মুল্যে পণ্য পেয়ে মহাখুশি রাজধানীবাসী

দেশবন্ধু গ্রুপের ভর্তুকি মুল্যে পণ্য পেয়ে মহাখুশি রাজধানীবাসী

সারাবছর চালু রাখার দাবি সাধারণ মানুষের
জাকির হুসাইন
Published : সোমবার, ২৩ অক্টোবর, ২০২৩, ৭:০৭ PM
 

ঘড়িতে তখন ঠিক সকাল ১০ টা ১৫ মিনিট। বিশাল একটি কার্গো ট্রাক এসে দাঁড়ায় রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে। ট্রাকের দুই পাশে বড় বড় দুইটি সাইনবোর্ড়। যাতে লেখা ছিলো-ভর্তুকি মূল্যে দেশবন্ধু গ্রুপের পণ্য বিক্রয়। অর্থাৎ বাজার মূল্যের চেয়ে ৩৫ শতাংশ ভর্তুকিতে নিজস্ব কারখানায় ও নিজস্ব ব্যবস্থাপনায় উৎপাদিত পণ্য দেশবাসীর কাছে বিক্রি করবে গ্রুপটি। গাড়িটি এসে দাঁড়াতে না দাঁড়াতেই মুহুর্তের মধ্যে অসংখ্য মানুষ লাইনে দাঁড়িয়ে যায়। এরপর কিছুক্ষণের মধ্যেই বিক্রি কার্যক্রম শুরু করে সংশ্লিষ্ট কর্মকর্তারা।

এই লাইনে দাঁড়িয়ে পাঁচ কেজি চাল, দুই কেজি চিনি ও দুই কেজি মশুরের ডাল কেনেন অতি দরিদ্র রহিমা বেগম। কম দামে পণ্য পেয়ে রহিমা বেগম আবেগে আপ্লুত। তিনি বলেন, সরকার টিসিবির মাধ্যমে আমাদের মতো গরিব মানুষের জন্য কম দামে চাল-ডাল, তেল-চিনি ও পেঁয়াজের ব্যবস্থা করেছেন। তবে সেখানে লাইনে দাঁড়িয়ে নিতে বেশ ঝামেলা ও অনেক সময় লাগে। তিনি বলেন, টিসিবির মতো দেশবন্ধু গ্রুপ গরিব মানুষের কথা চিন্তা করে ভর্তুকি দামে চাল-ডাল, চিনি দিচ্ছে। এখানে কোনো ঝামেলা নাই, তেমন সময় লাগে না। তিনি বলেন, খুব অল্প সময়ের মধ্যেই তিনি তার প্রয়োজনীয় পণ্য হাতে পেয়েছেন।

আজ সোমবার জাতীয় প্রেস ক্লাব প্রাঙ্গণ সরেজমিন দেখা যায়, এখানে শুধু রহিমা বেগমের মতো গরিব মানুষ নয়, এখানে যে কেউ লাইনে দাঁড়িয়ে কিনতে পারছেন দেশবন্ধু গ্রুপের পণ্য। ট্রাকভর্তি পণ্য প্রায় আড়াই টার মধ্যে বিক্রি শেষ হয়ে যায়। দেশবন্ধু গ্রুপের পণ্যের মধ্যে বেশির ভাগ মানুষ্যের চাহিদা ছিলো চাল- চিনি ও ডালের।

 

প্রেস ক্লাবে বিক্রি কার্যক্রমের দায়িত্বে ছিলেন, মো. আসিফ। তিনি জানান, দেশবন্ধু গ্রুপের ভর্তুকি মূল্যের পণ্যে মানুষের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে। শুধু গরিব মানুষ নয়, মধ্যম ও নিম্ন মধ্য এমনকি উচ্চ মধ্যম কাতারের মানুষও আসছেন ভর্তুকি মূল্যেও পণ্য কিনতে। তিনি বলেন, তারা কাউকে ফিরিয়ে দেননি। যারা এসেছিলেন পণ্য থাকা সাপেক্ষে সবাইকে সুন্দরভাবে সরবরাহ করা হয়েছে।  

শুধু প্রেস ক্লাব নয়, একই সময় রাজধানীর মতিঝিল বাংলাদেশ ব্যাংকের সামনেও একই সময়ে আরো একটি কার্গো ট্রাক ভর্তি পণ্য বিক্রি করে দেশবন্ধু গ্রুপের কর্মকর্তারা। এখানে দায়িত্বরত কর্মকর্তা মো. তাহের জানান, ভর্তুকি মূল্যে দেশবন্ধু গ্রুপের এসব পণ্য কিনে সাধারণ মানুষ খুব খুশি। তারা বলছেন এ সেবা সারা বছর অব্যাহত থাকুক। তিনি বলেন, মানুষের এমন চাহিদা উর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হবে। তারা বিষয়টি পর্যালোচনা করে পরবর্তী ব্যবস্থা নিবেন।   

কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, বর্তমান সময়ে নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের দাম সহনীয় পর্যায়ে রাখার লক্ষ্যে সাধারণ জনগণের মাঝে ভর্তুকি মূল্যে দেশজুড়ে ভোগ্যপণ্য বিক্রি করছে দেশবন্ধু গ্রুপ। ভোগ্যপণ্যের মধ্যে রয়েছে-চাল, ডাল, চিনি, ভোজ্যতেল ও কোমল পানীয়।

গত শুক্রবার (২০ অক্টোবর) সকাল ১০ টায় কারওয়ান বাজার এলাকায় ভর্তুকি মূল্যে ভোগ্যপণ্য বিক্রির শুভ উদ্বোধন করেন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ. এইচ. এম. সফিকুজ্জামান। এর পর থেকেই রাজধানীর বিভিন্ন স্পটে তাদের এ পণ্য বিক্রি কার্যক্রম চলমান রয়েছে।

দেশবন্ধু ফুড এন্ড বেভারেজ লিমিটেডের সিওও মো. ইদ্রিসুর রহমান জানান, নিত্যপণ্যের দাম মাঝে মধ্যে উর্ধ্বগতির দিকে গেলে প্রতিষ্ঠানটি সাধারণ মানুষের পাশে দাড়ায়। এ ধারাবাহিকতায় গত ২০ বছর ধরে সাধারণ মানুষের মাঝে সুলভ মুল্যে নিজেদের পণ্য পৌছে দেওয়ার ব্যবস্থা করে আসছে দেশবন্ধু গ্রুপ। আগামী কয়েক মাস ঢাকার কয়েকটি স্পটে ৩৫ শতাংশ ভর্তুকি মুল্যে তাদের এসব পণ্য সাধারণ মানুষের মাঝে বিক্রি করা হবে। তিনি আরো বলেন, শুধু ঢাকাই নয় দেশের সকল বিভাগীয় শহরেও তাদের এই সেবা অব্যাহত থাকবে।

ঢাকায় যেসব স্থানে বিক্রি হচ্ছে দেশবন্ধু গ্রুপের পণ্য: বাংলাদেশ ব্যাংক কার্যালয়ের সম্মুখে মতিঝিল এলাকা, বাংলাদেশ সচিবালয় এলাকা, প্রেস ক্লাব, কলমিলতা মার্কেট, বিজয় স্মরণী এলাকা, জিরো পয়েন্ট, নিউমার্কেট এবং কারওয়ান বাজার এলাকায় ভোগ্যপণ্যগুলো সাধারণ জনগণের মাঝে ভর্তুকি মূল্যে বিক্রি করা হচ্ছে।

উল্লেখ্য, দেশবন্ধু গ্রুপ শিল্প গ্রুপ সমূহের মধ্যে একটি অন্যতম গ্রুপ যা বিগত বহু বছর ধরে চিনি, চাল, ভোজ্য তেল, বেভারেজ, সিমেন্ট, তৈরি পোশাক, পলিমার পণ্য উৎপাদন করে এদেশের সাধারণ জনগণের দোরগোড়ায় পৌঁছে দিচ্ছে। এছাড়াও এই গ্রুপ প্রতি বছর রমজান মাসে এবং বছরের বিভিন্ন সময়ে ন্যায্য ও ভর্তুকি মূল্যে চিনিসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্য বিক্রি করে ইতোমধ্যেই সাধারণ জনগণের ভূয়সী প্রশংসা অর্জন করেছে যা ভবিষ্যতেও অব্যহত থাকবে।

আজকালের খবর/এসএইচ